হারলেই যেসব মা’মলার মুখে পড়তে পারেন ট্রাম্প !!

প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হলে ডোনাল্ড ট্রাম্পকে একের পর এক মা’মলা-তদন্তের মুখোমুখি হতে হবে। প্রতা’রণা থেকে শুরু করে যৌ’ন হয়’রানি, কোনো অ’ভিযোগই হয়তো বাদ যাবে না। শনিবার সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ট্রাম্পের ওপর যেসব অ’ভিযোগে খড়গ ঝুলে আছে তার মধ্যে অন্যতম হচ্ছে ব্যবসা সংক্রান্ত লেনদেনে প্র’তারণা ও মা’নহানির মা’মলা। সাবেক কলামিস্ট ই. জিন ক্যারলসহ অনেক নারীই ট্রাম্পের বি’রুদ্ধে যৌ’ন হয়’রানি, ধ’র্ষণ ও মা’নহানির মালা ঠুকেছেন আগে থেকেই। ব্যক্তিগত লাভের জন্য হোয়াইট হাউজকে ব্যবহারের অ’ভিযোগতো রয়েছেই।

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার বলে বেশ কিছু অ’ভিযোগের তদন্ত ও মা’মলার কার্যক্রম ট্রাম্প আট’কে রেখেছেন বা বিলম্বিত করছেন। এর মধ্যে অন্যতম হচ্ছে, আয়কর বিবরণীর দাখিল না করা। প্রেসিডেন্ট হিসেবে দায়মুক্তির সুযোগকে তিনি কাজে লাগিয়ে এর থেকে কংগ্রেসকেও ঠেকিয়ে রাখছেন।

ট্রাম্পকে সবচেয়ে গু’রুতর যে আইনি হুম’কি মোকাবিলা করতে হতে পারে সেটি হচ্ছে তার প্রতিষ্ঠানগুলোর আর্থিক অনিয়মের বি’রুদ্ধে ম্যানহাটন জেলা অ্যাটর্নি বোর্ডের ফৌজদারি তদন্ত। আদালতে দাখিল করা নথিতে প্রসিকিউটররা জানিয়েছেন, প্রেসিডেন্ট ও তার প্রতিষ্ঠান ব্যাংকিং প্র’তারণা, ইন্স্যুরেন্স প্রতারণা, ফৌজদারি কর অপ’রাধ এবং মিথ্যা ব্যবসা তথ্য রেকর্ডের সঙ্গে সম্পৃক্ত কিনা তা তদন্তে খতিয়ে দেখা যেতে পারে।

ম্যানহাটনের অ্যাটর্নি দপ্তরের সাবেক প্রসিকিউটর হ্যারি স্যান্ডিক বলেন, ‘প্রত্যেকটি ক্ষেত্রেই তার (ট্রাম্প) ওভাল অফিস থেকে বিদায় প্রসিকিউটর ও বাদীদের দেওয়ানি মা’মলা পরিচালনাকে সহজ করবে। উদহারণ হিসেবে বলা যায়, পদের কারণে তিনি ফৌজদারি মা’মলায় আ’দালতের সমন থেকে সুরক্ষিত। কংগ্রেসের প্রক্রিয়াধীন মা’মলার ক্ষেত্রেও তাই, প্রেসিডেন্ট হওয়ার সুবাদে তিনি এর থেকে সুরক্ষিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *