সেই কারাবন্দি নেতাই আজ প্রেসিডেন্ট !!

কিরগিজস্তানের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন সাদির জাপারভ। পূর্বসূরি সুরুনবায় জিনবেকভের পদত্যাগের একদিন পরই শুক্রবার তাকে প্রেসিডেন্ট হিসেবে নিশ্চিত করে কিরগিজ পার্লামেন্ট।

শুক্রবার দেশটির সংসদ সদস্যরা বলেন, তিনি পরবর্তী বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে পর্যন্ত দেশকে নেতৃত্ব দেবেন। অপহরণের অভিযোগে গত সপ্তাহ পর্যন্ত ১১ বছর ধরে কারাবন্দি ছিলেন এই জাতীয়তাবাদী রাজনীতিক।

বিতর্কিত ও কারচুপির পার্লামেন্ট নির্বাচনের বিরুদ্ধে কয়েক দিনের সহিংস বিক্ষোভের মুখে বৃহস্পতিবার প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান সুরুনবায়। খবর গার্ডিয়ানের।মধ্য এশিয়ার এই দেশটিতে চলতি মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত এক বিতর্কিত পার্লামেন্ট নির্বাচনের পর থেকেই অস্থিতিশীলতা চলছিল।ফল ঘোষণার পর ভোটে জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে বিরোধী বিভিন্ন দলের কর্মী-সমর্থকরা রাজধানী বিশকেকের প্রধান প্রধান সব সড়ক ও সরকারি ভবনগুলো দখলে নেয়।

তারা নতুন নির্বাচন দেয়ার পাশাপাশি রুশপন্থী প্রেসিডেন্ট জিনবেকভের পদত্যাগও দাবি করে। চলমান এই রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে দেশটির প্রধানমন্ত্রী পদত্যাগ করলে ওই পদে কে বসবেন, তা নিয়েও বিরোধীদের মধ্যে দ্বন্দ্ব পরিস্থিতি জটিল করে তুলেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *