এরদোয়ানের যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে ‌অবাঞ্ছিত ঘোষণা

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান যুক্তরাষ্ট্র, জার্মানি ও ফ্রান্সসহ ১০টি দেশের রাষ্ট্রদূতকে অবাঞ্ছিত ঘোষণার নির্দেশ দিয়েছেন। শনিবার তুর্কি প্রেসিডেন্ট বলেন, তিনি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। তুরস্কে তার জনহিতকর কাজের জন্য পরিচিত ওসমান কাওয়ালার মুক্তির দাবিতে দশজন রাষ্ট্রদূত একটি বিবৃতি দিয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

শনিবার (২০ শে অক্টোবর) জারি করা এক বিবৃতিতে এরদোয়ান ১০ টি দেশের রাষ্ট্রদূতকে “নৈর্ব্যক্তিক” ঘোষণা করার নির্দেশ দেন। তাদের অবশ্যই অবাঞ্ছিত ঘোষণা করতে হবে। আমি পররাষ্ট্রমন্ত্রীকে প্রয়োজনীয় আদেশ দিয়েছি এবং তাকে কী করতে হবে তা বলেছি। শীঘ্রই এর সমাধান হবে। ‘

ওসমান কাওয়ালা ২০১৭ সালের অক্টোবর থেকে বন্দী ছিলেন। অভিযোগ, তিনি ২০১৩ সালে সরকারবিরোধী বিক্ষোভে জড়িত ছিলেন। ধারণা করা হয় যে, ২০১৬ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তাকে ক্ষমতাচ্যুত করার আগের প্রচেষ্টা থেকে তিনি বেঁচে গেছেন। এরদোগান সরকার অভিযোগ করেছে যে কাভালাকে নিয়েছে মার্কিন ধনকুবেরের যোগসাজশে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে অংশ নেওয়া। যাইহোক, ৬৪ বছর বয়সী ব্যবসায়ী সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: