অ’বৈ’ধ প্রবাসীদের অস্থায়ী ওয়ার্ক পারমিট দেবে মালয়েশিয়া !!

মালয়েশিয়ায় অ’বৈ’ধ হয়ে পড়া প্রবাসীদের অস্থায়ীভাবে ওয়ার্ক পারমিট দিয়ে কাজে নিয়োগ দেবে দেশটির সরকার। শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী মুহীউদ্দিন ইয়াসিন জানান, ক’রো’না ভা’ই’রা’সে’র সং’ক্র’ম’ণ ঠে’কা’তে সীমান্ত ব’ন্ধ সহ অভিবাসন বিষয়ে ক’ড়া’ক’ড়ি আ’রোপ করায় ক্ষ’তি’র সম্মুখীন হয়েছে দেশটির জিডিপি তে গুরুত্বপূর্ণ অবদান রাখা রাবার ও পাম অয়েল শিল্প। এ দুটি শিল্পে অধিকাংশ শ্রমিকই প্রবাসী।

ক’রো’না’য় আ’ট’কা পড়ে বিপুল সংখ্যক প্রবাসীর কাগজপত্রের মেয়াদ উ’ত্তী’র্ণ হয়ে তারা অ’বৈ’ধ হয়ে পড়েন, এবং গ্রে’ফ’তা’রে’র ভ’য়ে আ’ত্ম’গো’প’ন করেন। ফলে দেশজুড়ে দেখা দেয় শ্রমিক সংকট। শ্রমিকের অ’ভা’বে প্রায় ব’ন্ধ হতে বসেছে দেশটির এ দুই গুরুত্বপূর্ণ শিল্প। এমতাবস্থায় প্রধানমন্ত্রী দেশের অর্থনীতির চাকা সচল রাখতে প্রবাসীদেরকে অস্থায়ীভাবে বৈ’ধ’তা দিয়ে কাজে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি জানান, শীগগীরই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

তবে প্রধানমন্ত্রী স’ত’র্ক করে দিয়ে বলেন, আগামীতেও মালয়েশিয়ায় অ’বৈ’ধ’প’থে প্রবেশ করলে এভাবে বৈ’ধ’তা পাওয়া যাবে ভেবে কেউ যেন বে’আ’ই’নি’ভা’বে দেশটিতে প্রবেশ না করেন। কারণ, এই সুযোগ শুধুমাত্র ক’রো’না’সৃ’ষ্ট প’রি’স্থিতি মো’কা’বে’লার জন্য দেয়া হচ্ছে। আর কখনো এরকম সুযোগ দেয়া হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: